Full width home advertisement

বাছাই খবর

প্রযুক্তি পরামর্শ

অ্যাপস

Post Page Advertisement [Top]

সন্তানের ওপর নজর রাখবে অ্যাপ

সন্তানের ওপর নজর রাখবে অ্যাপ
যুক্তি মানুষের চলাফেরাকে সহজ করে দিয়েছে। ধরুন, যখন মোবাইল ছিল না, তখন মা-বাবা চাইলে তাদের সন্তান বাড়ির বাইরে কেমন আছে তা সঙ্গে সঙ্গে জানতে পারতেন না। প্রযুক্তির কল্যাণে আজ সন্তানদের সার্বক্ষণিক খোঁজ খবর নিতে পারেন তারা। কিন্তু সন্তান যদি মিথ্যা বলে; মাকে ফাঁকি দেয়, তখন কী করবেন তারা বা পরবর্তীতে কোন ধরনের পদক্ষেপ নেবেন- এসব নিয়ে দুশ্চিন্তার শেষ নেই অনেকের।

সব সমস্যার সমাধানে এবার প্রযুক্তির সাথে হাত মিলিয়েছে লাইফ৩৬০ নামের একটি অ্যাপ। এটি ইনস্টল করা থাকলে মা-বাবা তাদের সন্তানের ওপর সার্বক্ষণিক নজরদারি রাখতে পারবেন। আর সে অনুযায়ী পদক্ষেপ নিতে পারবেন তারা।

সম্প্রতি ডেইলি মেইলের এক প্রতিবেদনে জানানো হয়েছে, সন্তানরা কখন কোথায় আছে সেটা জানিয়ে দেবে এই অ্যাপ। এটি মা-বাবা ও সন্তান উভয়ের স্মার্টফোনেই ডাউনলোড দিয়ে ইনস্টল করতে হবে।

উদারহণ হিসেবে এই প্রতিবেদনে লন্ডনের জ্যাক কোহেন নামে ১৪ বছরের এক স্কুল শিক্ষার্থীর কথা তুলে ধরা হয়। স্কুল শেষে সে তার বন্ধুদের সঙ্গে ঘুরে বেড়াতে পছন্দ করে। শিক্ষক ও মা-বাবার আড়ালে কিছু সময় কাটাতে চায়। তাই হঠাৎ সে একদিন কোনো পরিকল্পনা ছাড়াই বন্ধুদের সঙ্গে বাসার আসার বদলে ম্যাকডোনান্ডে ঘুরতে যায়; যেটি তার স্কুলের কাছেই ছিল। কিন্তু তার মা ৮ মাইল দূরে থেকেই সেটা জানতে পারেন

এরপর যখন জ্যাক বাসায় আসে; তখন তার মা মোটেও খুশি ছিলেন না। তিনি ছেলেকে অনেক বকা দিয়েছিলেন

অনেকেই এ ধরনের অ্যাপকে ধন্যবাদ দিয়েছেন। তারা জানিয়েছেন, সন্তানের ওপর তদারকি করতে প্রত্যেক মা-বাবা বা অভিভাবকদের এ ধরনের অ্যাপ ব্যবহার করা উচিত।

তবে এর নেতিবাচক প্রতিক্রিয়াও জানিয়েছেন অনেকেই। তারা বলছেন, এ ধরনের অ্যাপ ব্যবহারের পর সন্তান ও মা-বাবার সঙ্গে সম্পর্ক খারাপ হতে পারে। সেক্ষেত্রে সন্তানের ওপর অনেক সময় নেতিবাচক প্রভাবও পড়তে পারে।

ড. নাইজেল ব্ল্যাগ নামে এক শিশু মনোবিজ্ঞানী জানান, এই ধরনের অ্যাপ অবশ্যই দরকার। তবে সে অনুযায়ী মা-বাবাকে তার সন্তানের ওপর ইতিবাচক আচরণ করতে হবে। কোনোভাবেই যেন তাদের ওপর নেতিবাচক প্রভাব না পড়ে, সেদিকে খেয়াল করতে হবে

তিনি বলেন, যদি বিশ্বাসের ভাঙ্গন, ঝুঁকির বিষয় না থাকে বা এই পর্যবেক্ষণ ভালো ফল বয়ে না আনে তবে সন্তানের স্বাভাবিক চলাফেরায় স্বাধীনতা দিতে হবে।

আফ্রা উইলমোর নামে এক অভিভাবক বলেন, ব্যস্ত মা-বাবা বা অভিভাবকদের জন্য এটা অনেক প্রয়োজন। আমি নিজেই এটা ব্যবহার করি; যা আমাকে সন্তান চুরি হওয়ার শঙ্কা থেকে একটু হলেও রেহাই দেয়।

No comments:

Post a Comment

Bottom Ad [Post Page]