Full width home advertisement

বাছাই খবর

প্রযুক্তি পরামর্শ

অ্যাপস

Post Page Advertisement [Top]

৫ কোটি ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক, আপনারটা ঠিক আছে কিনা জেনে নিন

৫ কোটি ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক, আপনারটা ঠিক আছে কিনা জেনে নিন

ফেসবুকে ঢুকতে পারছেন না? পাসওয়ার্ড রিসেট চাচ্ছে? তারমানে আপনার অ্যাকাউন্ট হ্যাক হয়েছে। কেউ আপনার অ্যাকাউন্টে ঢুকতে পেরেছে। তবে শুধু আপনি নন, ৫ কোটি অ্যাকাউন্ট হ্যাক হয়েছে। নেটওয়ার্কে হামলা চালিয়ে প্রায় পাঁচ কোটি ফেসবুক ব্যবহারকারীর তথ্য হাতিয়ে নিয়েছে সাইবার দুর্বৃত্তরা। শুক্রবার ফেসবুক কর্তৃপক্ষ এই কথা স্বীকার করেছে। ফেসবুক বলছে, হাতিয়ে নেওয়া তথ্য ব্যবহার করে দুর্বৃত্তরা সংশ্লিষ্টদের ফেসবুক অ্যাকাউন্টে ঢুকতে পারত। তবে তা ঠেকাতে ইতিমধ্যে ব্যবস্থা নেওয়া হয়েছে।
ফেসবুক কর্তৃপক্ষের বরাত দিয়ে সিএনএন জানিয়েছে, চলতি সপ্তাহের শুরুর দিকে ফেসবুকের নিরাপত্তা ব্যবস্থায় হামলার বিষয়টি শনাক্ত হয়েছে। এতে এই সামাজিক নেটওয়ার্কের প্রায় পাঁচ কোটি ব্যবহারকারী তথ্য হাতিয়ে নেওয়া হয়েছে।
রয়টার্স বলছে, ফেসবুক কর্তৃপক্ষ ইতিমধ্যে ওই ব্যবহারকারীদের অ্যাকাউন্টে দুর্বৃত্তদের ঢুকে পড়ার আশঙ্কা বন্ধ করার ব্যবস্থা নিয়েছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকেও এই বিষয়টি জানিয়ে দেওয়া হয়েছে।
ফেসবুকে কে বা কারা এই হামলা চালিয়েছে তা চিহ্নিত করা যায়নি। এ দিকে নিরাপত্তার কারণ দেখিয়ে ইতিমধ্যে প্রায় নয় কোটি ফেসবুক ব্যবহারকারীকে তাঁদের অ্যাকাউন্ট থেকে ‘লগ আউট’করতে বাধ্য করা হয়েছে।
রয়টার্স বলছে, ফেসবুকের ‘ভিউ অ্যাজ’ ফিচার ব্যবহার করে দুর্বৃত্তরা তথ্য হাতিয়ে নেওয়ার কাজটি করেছে। আপাতত ‘ভিউ অ্যাজ’ফিচারও বন্ধ করে রাখা হয়েছে।
ফেসবুক বলছে, আক্রান্ত পাঁচ কোটি অ্যাকাউন্টের প্রবেশ ‘টোকেন রিসেট’ করেছে তাঁরা।
হামলার খবর জানানোর পর শুক্রবার বিকেলে ওয়াল স্ট্রিট স্টক সূচকে ফেসবুকের শেয়ারের দাম ৩ শতাংশ কমে গেছে।
ফেসবুকে ঢুকতে নতুন পাসওয়ার্ড চাইলে, অ্যাকাউন্ট ডি অ্যাক্টিভেট দেখালে বুঝবেন সবর্নাশ হয়েছে। দ্রুত বদলে ফেলুন পাসওয়ার্ড।
সুত্রঃ টেকজানো

No comments:

Post a Comment

Bottom Ad [Post Page]