Full width home advertisement

বাছাই খবর

প্রযুক্তি পরামর্শ

অ্যাপস

Post Page Advertisement [Top]

ফেসবুক খুলতে এনআইডি যাচাইসহ তিন প্রস্তাব

ফেসবুক খুলতে এনআইডি যাচাইসহ তিন প্রস্তাব

দেশে অপপ্রচার, গুজব ও ডিজিটাল অপরাধ প্রতিরোধে ফেইসবুকের কাছে তিনটি প্রস্তাব রেখেছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার। গতকাল মঙ্গলবার সামাজিক যোগাযোগমাধ্যমে ডিজিটাল অপরাধ প্রতিরোধ, দমন, নিয়ন্ত্রণ, মনিটরিং এবং আইনগত ব্যবস্থাগ্রহণ–বিষয়ক এক কর্মশালায় ফেসবুক কর্তৃপক্ষে কাছে এসব প্রস্তাব দেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার। সেখানে ফেসবুকের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
মোস্তাফা জব্বার বলেন, ‘ফেসবুককে তিনটি প্রস্তাব দেওয়া হয়েছে। ফেইসবুক আইডিতে মোবাইল নম্বর যুক্ত করা এবং এনআইডি যাচাইয়ের মাধ্যমে আইডি খুলতে দেয়া। অপরাধীরা যেন আসল পরিচয় গোপন না করতে পারে সেজন্য এ দুটি প্রস্তাব। আর তৃতীয় প্রস্তাব হলো, গুজব ও অপরাধপ্রবণ কনটেন্টগুলো শনাক্ত করে তাৎক্ষণিক তা প্রত্যাহারে ফেইসবুকের কার্যকর ভূমিকা নেয়া।
মঙ্গলবার সামাজিক যোগাযোগ মাধ্যমে ডিজিটাল অপরাধ প্রতিরোধ, দমন, নিয়ন্ত্রণ,মনিটরিং এবং আইনগত ব্যবস্থা গ্রহণ বিষয়ক এক কর্মশালায় ফেইসবুক কর্তৃপক্ষে কাছে এসব প্রস্তাব দেন মন্ত্রী। বিটিআরসি অডিটরিয়ামে অনুষ্ঠিত ওই কর্মশালা ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় , বিটিআরসি এবং ফেইসবুক যৌথভাবে আয়োজন করেছিল। এতে ফেইসবুকের প্রতিনিধিত্ব করেন এর দক্ষিণ এবং মধ্য এশিয়ার হেড অব কানেক্টিভিটি পলিসি অশ্বিনি রানা।
মোস্তাফা জব্বার বলেন, ফেইসবুক ব্যবহারকারীদের প্রকৃত পরিচয় শনাক্ত করতে পারলে সমস্যার সমাধান সম্ভব। অপরাধীরা নিজের আসল পরিচয় গোপন রেখে অপরাধ করে থাকে। তাই অপরাধ নিয়ন্ত্রণে ফেইসবুক আইডিতে মোবাইল নম্বর সংযোজন এবং ফেইসবুক কর্তৃপক্ষ সরকারের সহায়তায় জাতীয় পরিচয়পত্র ভেরিফাই করে ফেইসবুক আইডি নিশ্চিত করতে পারে। এছাড়া কনটেন্ট ফিল্টারিংয়েও ফেইসবুকের ভূমিকা নিতে হবে।ডিজিটাল অপরাধের বর্তমান পরিস্থিতিতে এসব গুরুত্বের সঙ্গে করার কথা বলেন মন্ত্রী।ফেইসবুকে এখন ব্যাপকভাবে বাংলা ভাষা ব্যবহারের কথা উল্লেখ করে তিনি বলেন, বাংলা কনটেন্টে কিছু সমস্যা দেখা যাচ্ছে। আশা করছি তা সমাধানে ফেইসবুক কার্যকর উদ্যোগ নেবে।

No comments:

Post a Comment

Bottom Ad [Post Page]