Full width home advertisement

বাছাই খবর

প্রযুক্তি পরামর্শ

অ্যাপস

Post Page Advertisement [Top]

উইন্ডোজ ৭ -এর কিছু সহজ শর্টকাট কৌশল

উইন্ডোজ ৭ -এর কিছু সহজ শর্টকাট কৌশল

অপারেটিং সিস্টেম উইন্ডোজ ৭ এবং এরপরের ভার্সনে বিভিন্ন কাজ সহজে ও দ্রুত করতে কয়েকটি কৌশল নিয়ে নিম্নে আলোচনা করা হল—
নতুন ফোল্ডার তৈরি: উইন্ডোজ এক্সপ্লোরারে নতুন কোনো ফোল্ডার তৈরি করতে হলে ডান ক্লিক করে New চেপে আবার New Folder নির্বাচন করলে সেটি তৈরি হয়। কিন্তু চাইলেই নতুন যেকোনো ফোল্ডার তৈরি করতে পারেন একসঙ্গে Ctrl+Shift+N চেপেই।
অ্যাডমিনিস্ট্রেটর হয়ে খুলতে: কোনো প্রোগ্রামকে যদি অ্যাডমিনিস্ট্রেটর রাইটস দিয়ে খুলতে চান, তবে সেটিকে নির্বাচন করে কি-বোর্ড থেকে একসঙ্গে Ctrl + Shift + Enter চাপুন।
টাস্কবারে যেতে: কাজ করতে গিয়ে উইন্ডোজের টাস্কবারে যাওয়ার প্রয়োজন হলে কি-বোর্ড শর্টকাট Windows key + B একসঙ্গে চাপলে টাস্কবারে যেতে পারবেন। এবার ডান/বাম অ্যারো কি দিয়ে চলতি প্রোগ্রামকে সিলেক্ট করতে পারবেন।
উইন্ডোকে সরাতে: একাধিক উইন্ডো নিয়ে কাজ করতে গেলে কখনো তাকে ডানে-বাঁয়ে সরানোর প্রয়োজন পড়তে পারে। এজন্য কি-বোর্ডের Windows key-এর সঙ্গে Left/Right arrow কি চেপে উইন্ডোটি পর্দার সুবিধামতো জায়গায় নিয়ে যেতে পারবেন।
প্রোগ্রাম মিনিমাইজ: অনেক প্রোগ্রাম বা উইন্ডো চালু আছে? সব কটি উইন্ডোকে একসঙ্গে মিনিমাইজ করতে চাইলে কি-বোর্ড থেকে Windows key + Home কি দুটি একসঙ্গে চাপুন। নিমেষেই চলতি সব উইন্ডো মিনিমাইজ হয়ে যাবে। সেই উইন্ডোগুলো রিস্টোর করতে চাইলে আবার Windows key + Home কি চাপতে হবে। যদি সব উইন্ডো মিনিমাইজ করে ডেস্কটপে ফিরতে চান তবে Windows key + D কি চাপুন। নির্দিষ্ট কোনো প্রোগ্রামকে মিনিমাইজ করতে চাইলে Windows key + Down arrow কি একসঙ্গে চাপুন।
টাস্কবারের প্রোগ্রাম: টাস্কবারে পিন করে রাখা প্রোগ্রাম কি-বোর্ড দিয়ে খুলতে চাইলে প্রোগ্রামের অবস্থান জেনে নিয়ে কি-বোর্ড থেকে Windows key চেপে অবস্থানের নম্বরটি চাপতে হবে। ধরুন, টাস্কবারে মাইক্রোসফট ওয়ার্ড তিন নম্বরে রয়েছে। তাহলে কি-বোর্ড থেকে Windows key + 3 একসঙ্গে চাপলে সেটি খুলে যাবে

No comments:

Post a Comment

Bottom Ad [Post Page]