Full width home advertisement

বাছাই খবর

প্রযুক্তি পরামর্শ

অ্যাপস

Post Page Advertisement [Top]

ফেসবুকের নতুন ভিআর যন্ত্র

ফেসবুকের নতুন ভিআর যন্ত্র

‘কোয়েস্ট’ নামে নতুন একটি ভার্চ্যুয়াল রিয়েলিটি (ভিআর) যন্ত্র বাজারে আনার ঘোষণা দিয়েছে ফেসবুকের মালিকানাধীন অকুলাস। ফেসবুকের প্রত্যাশা, নতুন এই যন্ত্র ভার্চ্যুয়াল রিয়েলিটিতে নতুন অভিজ্ঞতা দেবে, নতুন মাত্রা যোগ করবে।
যুক্তরাষ্ট্রের স্যান হোসেতে অনুষ্ঠিত দুই দিনের অকুলাস ডেভেলপার সম্মেলন ‘অকুলাস কানেক্ট ৫’-এর প্রথম দিন (বুধবার) নতুন ভিআর হেডসেটের ঘোষণা দেন ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ। সে সময় তিনি বলেন, নতুন যন্ত্রটি ব্যবহারকারীদের এমন সুবিধা দেবে, যা পেতে আগে আলাদা শক্তিশালী কম্পিউটারের সঙ্গে ভিআর যন্ত্র যুক্ত করতে হতো। যন্ত্রটি আগামী বছর মুক্তি পাবে। দাম পড়বে ৩৯৯ ডলার।
১০০ কোটি মানুষের কাছে ভিআরের অভিজ্ঞতা পৌঁছে দিতে চায় ফেসবুক। প্রতিষ্ঠানটি বলেছে, সে লক্ষ্যের কাছাকাছি পৌঁছে গেছে তারা। তবে বাজার বিশ্লেষকেরা ভিআর যন্ত্রের চাহিদায় নিম্নগতি নিয়ে নির্মাতা প্রতিষ্ঠানগুলোকে সতর্ক করেছে। ইন্টারন্যাশনাল ডেটা করপোরেশনের বিশ্লেষক ব্রায়ান মা বলেন, স্পষ্টতই ভিআর শিল্প নিজেদের অস্তিত্ব টিকিয়ে রাখতে সংগ্রাম করছে। চাহিদা কমার পেছনে স্মার্টফোন দায়ী বলে মনে করেন তিনি। অকুলাস কোয়েস্ট নিয়ে অবশ্য আশাবাদ প্রকাশ করেছেন।
অকুলাস কোয়েস্টের সঙ্গে দুটি হ্যান্ড কন্ট্রোলার এবং সেন্সর থাকবে। ফেসবুকের পক্ষ থেকে জানানো হয়েছে, অকুলাস কোয়েস্টের মাধ্যমে চারপাশের ঘর ট্র্যাক করা যাবে। এতে বাস্তব দুনিয়ার মতো ভার্চ্যুয়াল দুনিয়াতেও ৪০০ বর্গফুটের বেশি জায়গাজুড়ে ঘোরাফেরা করার সুযোগ থাকবে।

No comments:

Post a Comment

Bottom Ad [Post Page]