Full width home advertisement

বাছাই খবর

প্রযুক্তি পরামর্শ

অ্যাপস

Post Page Advertisement [Top]

মৃত্যুর আগে সৃষ্টিকর্তাকে নিয়ে যা বলে গেলেন স্টিফেন হকিং

মৃত্যুর আগে সৃষ্টিকর্তাকে নিয়ে যা বলে গেলেন স্টিফেন হকিং
বরেণ্য ইংরেজ তাত্ত্বিক পদার্থবিজ্ঞানী ও গণিতজ্ঞ হিসেবে বিশ্বের সর্বত্র পরিচিত ব্যক্তিত্ব স্টিফেন হকিং বেঁচে থাকাকালীন সময়ে যেসব প্রশ্নের সম্মুখীন হয়েছিলেন সেগুলোর উত্তর নিয়ে ‘অ্যানসারস টু দ্য বিগ কোয়েশ্চনস’ নামে একটি বই প্রকাশ করেছে তার পরিবার। সেই বইয়ে সৃষ্টিকর্তার কোনো অস্তিত্ব নেই বলে জানিয়েছেন স্টিফেন হকিং। খবর দ্য ডেইলি এক্সপ্রেস।
দ্য ডেইলি এক্সপ্রেস বলছে, মঙ্গলবার (১৬ অক্টোবর) প্রকাশিত সেই বইয়ের ইতি টানা হয় সৃষ্টিকর্তার অস্তিত্ব সম্পূর্ণভাবে অস্বীকার করার মাধ্যমে।
বইয়ে সৃষ্টিকর্তার অস্তিত্ব প্রসঙ্গে স্টিফেন হকিং বলেন, ‘সৃষ্টিকর্তা বলে কিছুই নেই। কেউ আমাদের বিশ্বকে নিয়ন্ত্রণ করে না। শতাব্দীর পর শতাব্দী ধরে মানুষ একটা বিষয়ের ওপর বিশ্বাস করে আসছে যে, আমার মতো প্রতিবন্ধী ব্যক্তিরা সৃষ্টিকর্তার অভিশাপের ফল। তবে সবকিছুকেই প্রকৃতির নিয়মানুযায়ী ভিন্ন দৃষ্টিকোণ থেকে ব্যাখ্যা করা যায়।’
সংবাদে আরও বলা হয়, বইটিতে সৃষ্টিকর্তার অস্তিত্ব অস্বীকার করা হলেও সেখানে এলিয়েনদের অস্তিত্বকে পুরোপুরি স্বীকার করা হয়েছে। তাছাড়া আগামীতে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির কাছে মানুষ হেরে যাবে বলেও পূর্বাভাস দেওয়া হয়।
উল্লেখ্য, স্টিফেন হকিংকে এ যুগের সবচেয়ে সেরা বিজ্ঞানীদের মধ্যে অন্যতম হিসেবে বিবেচনা করা হয়। তিনি লউ গেহরিগ নামক মোটর নিউরন রোগে আক্রান্ত ছিলেন। পরে চলতি বছরের মার্চ মাসে ৭৬ বছর বয়সে মারা যান এ পদার্থবিজ্ঞানী।

No comments:

Post a Comment

Bottom Ad [Post Page]