Full width home advertisement

বাছাই খবর

প্রযুক্তি পরামর্শ

অ্যাপস

Post Page Advertisement [Top]

একটি ফেসবুক গ্রুপ তৈরি করে সেখান থেকে কিভাবে আয় করবেন। ২য় পর্ব

একটি ফেসবুক গ্রুপ তৈরি করে সেখান থেকে কিভাবে আয় করবেন। ২য় পর্ব
কিভাবে একটি ফেসবুক সেট আপ করবেন
ফেসবুক গ্রুপ কি এবং এর প্রধান ৩টি ধরন নিয়ে আমরা ইতোমধ্যে ১ম পর্বে বিস্তারিত আলোচনা করেছি। আজকের পর্বে কিভাবে আপনার পছন্দের ফেসবুক গ্রুপ সেট আপ করবেন তা নিয়ে বিস্তারিত আলোচনা করবো।
আমি প্রথম পর্বে বলেছিলাম যে, অধিকাংশ ব্যবসার মালিকদের জন্য সেরা পছন্দ হল ক্লোজড গ্রুপ। এটি আপনাকে আপনার মেম্বারদের পছন্দ অনুযায়ী প্রাইভেসি দিবে আবার ফেসবুক সার্চে এটিকে সহজে খুজেও পাওয়া যাবে।
তবে যে গ্রুপটাই আপনি পছন্দ করেন না কেন, সেট আপ করার জন্য স্টেপগুলো একই।
আপনার ফেসবুকে বামদিকের সাইডবারে, আপনাকে এই মত একটি বক্স খুঁজতে হবে:
Create Group বাটনে ক্লিক করলে আপনাকে একটি স্ক্রীনে নিয়ে যাবে যেখানে আপনি আপনার গ্রুপ সেট আপ শুরু করতে পারবেন।
এই পেজটি্র কাজ যথেষ্ট সহজ। এখনে আপনাকে আপনার গ্রুপের নাম দিতে হবে, আপনার প্রথম সদস্য যোগ করতে হবে এবং আপনার গ্রুপের ধরন নির্বাচন করতে হবে।
আপনার গ্রুপের নামকরণের সময়, এমন একটি নাম পছন্দ করুন যেটা কিছুটা বর্ণনামূলক হবে, এবং এমন শব্দ নির্বাচন করুন যেগুলো ব্যবহার করে মানুষ আপনার গ্রুপ খোঁজ করবে।
উদাহরণস্বরূপ, যদি আপনার গ্রুপের উদ্দেশ্য ব্যবসার মালিকদের মার্কেটিং এর জন্য সাহায্য করা হয়, তাহলে আপনি মার্কেটিং, বিজনেস, এসইও, সোশ্যাল মিডিয়া এবং এন্টারপ্রেনার এর মত কীওয়ার্ডগুলি বেছে নিতে পারেন।
এই স্ক্রিনের উল্লেখিত কাজগুলো একবার সম্পন্ন হলে, পরবর্তী ক্লিক করুন এবং তারপর আপনার গ্রুপের সাথে মানানসই একটি আইকন নির্বাচন করুন। এটি খুব সাধারন একটি ইমেজ যা আপনার গ্রুপের পরে মেম্বারদের সাইডবারে থাকবে।
কাজ এই টুকুই! আপনার গ্রুপ এখন লাইভ হয়ে গেছে। কিন্তু মেম্বার এড শুরু করার আগে আপনার ছোট খাট কিছু কাজ রয়ে গেছে। কিছু বেসিক বিষয় অন্তর্ভুক্ত রাখা উচিত:
• আপনার গ্রুপে ট্যাগ যোগ করা: এইগুলো হল অতিরিক্ত কীওয়ার্ড যা মানুষকে আপনার গ্রুপকে ফেসবুক সার্চে খুঁজে পেতে সাহায্য করবে।
• আপনার গ্রুপের টপে একটি কভার ফটো যুক্ত করাঃ আপনি Canva ব্যবহার করে একটি ফটো বিনামূল্যে তৈরি করতে পারেন।
• গ্রুপ টাইপ নির্বাচনঃ আমি আগে যে গ্রুপের ধরনগুলোর কথা বলেছিলাম এই টাইপগুলো থেকে ভিন্ন। আপনি বাই এন্ড সেল, সাপোর্ট, ট্র্যাভেল, ক্লাব, বা আরো অনেক অপশন থেকে আপনার পছন্দ নির্বাচন করতে পারেন।
• গ্রুপের ডেসক্রিপশন যোগ করা: আপনার গ্রুপের উদ্দেশ্যটি যথাযথভাবে বর্ণনা করুন এবং এই গ্রুপটিকে কি দরকারে ব্যবহার করতে হবে তা বলুন। আপনার ডেসক্রিপশনে কিছু কীওয়ার্ড ব্যবহার করতে ভুলবেন না।
* এই সব কিছুই আপনার গ্রুপের টপে শেয়ার এর পরে যে তিনটি ডট আছে সেখানে ক্লিক করে অ্যাক্সেস করা যায়, তারপর গ্রুপ সেটিংস এডিট করতে পারবেন।
একবার দেখে নিন আপনি যেভাবে চান গ্রুপটি তেমন হল কিনা, তারপর লেগে পড়ুন!

No comments:

Post a Comment

Bottom Ad [Post Page]