Full width home advertisement

বাছাই খবর

প্রযুক্তি পরামর্শ

অ্যাপস

Post Page Advertisement [Top]

পরিচিত মানুষের নাম ভুলে যাচ্ছেন?

পরিচিত মানুষের নাম ভুলে যাচ্ছেন?
রাস্তায় হঠাৎ করে পরিচিত একজনের সাথে দেখা হয়ে গেল অথচ কিছুতেই আপনি তার নাম মনে করতে পারছেন না! বিব্রত এক অবস্থার সম্মুখীন হলেন আপনি। কিন্তু কেন এমন হয় সে নিয়ে ভেবেও কোনো যথোত্তর পেলেন না। এমন সমস্যায় আমাদের অনেককেই মাঝে মাঝে পড়তে হয়। ঠিক কী কারণে এমন হয় সাম্প্রতিক এক গবেষণায় এ প্রশ্নের উত্তর মিলেছে। টাইম ম্যাগাজিনে এ বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। 
কেন পরিচিত মানুষের নাম ভুলে যাই? 
পরিচিত হওয়ার পরেও কেন নাম ভুলে যাই সে বিষয়ে ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়ার গবেষক চারান রঙ্গনাথ বলেন, আমাদের মন যদি কোনো বিষয়কে গুরুত্বপূর্ণ মনে না করে তাহলে সেটিকে বেশিক্ষণ মনে রাখে না। এ বিষয়ে মন খুব সরল একটি নীতি মেনে চলে। যদি কোনো বিষয়কে আকর্ষণীয় মনে হয় তাহলে সেটিকেও খুব সহজে ভুলতে দেয় না। 
এক্ষেত্রে পরিচিত হওয়ার পরেও নাম ভুলে যাওয়ার পেছনের প্রধান কারণটি হচ্ছে, স্বল্প সময়ে যে মানুষের সাথে আমাদের পরিচয় হয় তাদের ব্যক্তিত্বের কোনো কিছু আকর্ষণীয় ও ভালো লাগতে পারে এমন দিকগুলো সচরাচর দেখি না আমরা। ফলে মন সেই মানুষটির নামটিকে বাতিলের খাতায় ফেলে দেয় এবং পরে দেখা যায়, আমরা চেহারা চিনলেও আর নাম করতে পারছি না।   
কীভাবে মনে রাখা সম্ভব?
যেহেতু মন খুব সরল নীতি মেনে চলে কাজেই মনের সাথেও একটা সরল খেলা খেলতে হবে এক্ষেত্রে। মনকে এ খেলায় ধীরে ধীরে একটা ছকে ফেলতে হবে। যেমন- সদ্য পরিচিত হওয়া মানুষটির সাথে যদি অন্য কারো নাম মিলে যায় তাহলে সেটি মিলিয়ে মনে রাখা যায়। মনকে প্রথমেই বুঝাতে হবে পরিচিত আরেকজনের সাথে সদ্য পরিচয় হওয়া ব্যক্তির নামের মিল আছে। 
আবার চাইলে সদ্য পরিচিত হওয়া ব্যক্তি সামনে থেকে চলে গেলে বার দুয়েক তার নামটা নিজের মনেই বলতে হবে। অথবা তার চেহারা বা কোনো একটি বৈশিষ্ট্য  দিয়েও নাম মনে রাখার প্রক্রিয়াটি যাচাই করা যায়।  
এতেও যদি নাম মনে রাখায় সমস্যা হয় তাহলে আরও একটি সহজ কাজ করতে পারেন। পরিচয় হওয়ার সময়েই নামটি এমনভাবে উচ্চারণ করুন যেন আপনি নিজে সেটি শুনতে পান। কিছু সময় এ কাজটি পুনরায় করুন। এভাবে আপনার মন বুঝতে পারবে এ বিষয়টি আপনার জন্য জরুরি আর তখনই সে এটি মনে রাখার চেষ্টা করবে। 
সরল মনকে সরল খেলায় বেঁধে ফেলে এ কাজগুলো করা খুব বেশি কঠিন নয়। হয়ত একবারে এটি সম্ভব নাও হতে পারে। তবে কয়েকবার করার পরেই দেখবেন পরিচিত মানুষের নাম সহজে ভুলছেন না আর। 
সুত্রঃঅধিকার

No comments:

Post a Comment

Bottom Ad [Post Page]