Full width home advertisement

বাছাই খবর

প্রযুক্তি পরামর্শ

অ্যাপস

Post Page Advertisement [Top]

বিনা মূল্যে আইডিবি-বিআইএসইডব্লিউয়ের আইসিটি বিষয়ে প্রশিক্ষণ

বিনা মূল্যে আইডিবি-বিআইএসইডব্লিউয়ের আইসিটি বিষয়ে প্রশিক্ষণ
বাংলাদেশে তথ্যপ্রযুক্তি খাতে সবচেয়ে ভালো প্রশিক্ষণ দেওয়ার সুনাম রয়েছে আইডিবি-বিআইএসইডব্লিউয়ের। এখানে বিনা মূল্যে আপনিও ট্রেনিং নিতে পারেন। এখানকার ট্রেনিং সবখাতে কাজ পাওয়ার ও আয়ের সুযোগ করে দেয়। প্রতি বছর অনেকেই এখান থেকে ট্রেনিং নিয়ে দেশের বিভিন্ন প্রতিষ্ঠানে কাজ পান।
ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক–বাংলাদেশ ইসলামিক সলিডারিটি এডুকেশনাল ওয়াকফ (আইডিবি-বিআইএসইডব্লিউ) এটি পরিচালনা করে। দেশের সুবিধাবঞ্চিত মুসলমান মেধাবী যুব সমাজের শিক্ষাক্ষেত্রে উন্নয়ন ও কর্মসংস্থানের লক্ষ্যে ২০০৩ সাল থেকে প্রতিষ্ঠানটি তথ্যপ্রযুক্তির নানা বিষয়ে বিনা ফি-তে বিভিন্ন মেয়াদি প্রফেশনাল ডিপ্লোমা প্রদান করে আসছে। প্রতিষ্ঠানটি এ পর্যন্ত ১১ হাজার ৮৯১ জন প্রশিক্ষণার্থীকে প্রশিক্ষণ দিয়েছে। তাঁদের মধ্যে অধিকাংশই দেশে–বিদেশে তথ্যপ্রযুক্তি পেশায় কাজ করছেন।
প্রতি বছর ৪টি রাউন্ডে এখানে প্রশিক্ষণার্থী ভর্তি করানো হয়। এখন চলছে রাউন্ড ৪০–এর আবেদনপ্রক্রিয়া। আবেদন করতে হবে ৩০ অক্টোবরের মধ্যে।
প্রশিক্ষণ–সংক্রান্ত যেকোনো তথ্যের জন্য যোগাযোগ করতে পারেন—
আইডিবি-বিআইএসইডব্লিউ
আইডিবি ভবন (৫ম তলা), শেরেবাংলা নগর, ঢাকা- ১২০৭
www.idb-bisew.org
এখানে আর্কিটেকচারাল অ্যান্ড সিভিল ক্যাড, ডেটাবেইস ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট, গ্রাফিকস, অ্যানিমেশন অ্যান্ড ভিডিও এডিটিং, এন্টারপ্রাইজ সিস্টেমস অ্যানালাইসিস অ্যান্ড ডিজাইন-J2EE, এন্টারপ্রাইজ সিস্টেমস অ্যানালাইসিস অ্যান্ড ডিজাইন-C#, নেটওয়ার্কিং টেকনোলজিস এবং ওয়েব অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট উইথ পিএইচপি অ্যান্ড ফ্রেমওয়ার্কস এসব বিষয়ে প্রশিক্ষণ পাওয়া যাবে।
এসব বিষয়ে প্রশিক্ষণ নিতে হলে আবেদনকারীকে স্নাতক বা ফাজিল পাস হতে হবে। আবেদন করতে হলে প্রতিষ্ঠানটির ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে আবেদন করতে হবে। অনলাইনে আবেদন করতে apply.idb-bisew.info এই ওয়েবসাইট ভিজিট করে আবেদনকারীকে ১০০ টাকা বিকাশের মাধ্যমে ওয়েবসাইটে উল্লিখিত নির্দেশনা অনুসারে বিকাশ নম্বরে পাঠাতে হবে। বয়স হতে হবে সর্বোচ্চ ৩০ বছর।
প্রতি ব্যাচে ৩০০ জন করে বছরে ১২০০ জন প্রশিক্ষণার্থী এখানে ভর্তি হতে পারে। আবেদনপত্র যাচাই বাছাইয়ের পর প্রার্থীদের অ্যাপ্টিচ্যুড পরীক্ষার জন্য ডাকা হবে। এমসিকিউ পদ্ধতিতে ইংরেজি ও গণিত বিষয়ে ১০০ নম্বরের পরীক্ষা হবে। অ্যাপ্টিচ্যুড পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মৌখিক পরীক্ষার মাধ্যমে প্রার্থীদের চূড়ান্তভাবে প্রশিক্ষণের জন্য মনোনীত করা হবে। এই অ্যাপ্টিচ্যুড পরীক্ষা ও মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হবে ঢাকা ও চট্টগ্রামে। প্রশিক্ষণ দেওয়া হবে ঢাকা, চট্টগ্রাম ও রাজশাহী মহানগরীতে মনোনীত প্রশিক্ষণ কেন্দ্রগুলোতে। প্র শিক্ষণ দেবেন দেশের বড় বড় আইটি প্রতিষ্ঠানের জ্যেষ্ঠ কর্মকর্তারা।

No comments:

Post a Comment

Bottom Ad [Post Page]