Full width home advertisement

বাছাই খবর

প্রযুক্তি পরামর্শ

অ্যাপস

Post Page Advertisement [Top]

কাঞ্চনজঙ্ঘার রূপ আমি দেখিয়াছি!

কাঞ্চনজঙ্ঘার রূপ আমি দেখিয়াছি!
কাঞ্চনজঙ্ঘা’- নামের মাঝেই যেন লুকিয়ে আছে সাহিত্য। পৃথিবীর তৃতীয় উচ্চতম পর্বতশৃঙ্গ এটি। স্থানীয় শব্দ ‘কাং চেং জেং গা’ থেকে নামকরণ করা হয় ‘কাঞ্চনজঙ্ঘার’ যার অর্থ ‘তুষারের পাঁচ ধনদৌলত’। এ ধনদৌলত ঈশ্বরের পাঁচ ভান্ডার— স্বর্ণ, রূপা, রত্ন, শস্য, এবং পবিত্র পুস্তককে প্রতিনিধিত্ব করে। 
নেপালকে তিন পাশ থেকে ঘিরে থাকা দেশ ভারত। এই দুটি দেশের মিলিত হওয়া সীমান্তগুলোর একটিতেই মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে ‘কাঞ্চনজঙ্ঘা’। ভারত আর নেপালের এমনই এক সঙ্গমস্থল ‘সান্দাকফু’। সেখান থেকে কেমন দেখায় কাঞ্চনজঙ্ঘাকে? আলোকচিত্রী ‘জামিউল ইসলাম’ এর ক্যামেরায় চলুন চোখ বোলানো যাক- 
ফিচার ছবি- ছবি দেখে চমকে উঠবেন আপনি, বরফের গায়ে আগুন লাগলো নাকি! তবে না, সেরকম কিছুই ঘটেনি। ভোরের সূর্যের প্রথম কিরণ নিজ গায়ে মেখেছে ‘কাঞ্চনজঙ্ঘা’। আর তাতেই নিজের রূপে মুগ্ধ করছে প্রকৃতিকে। 
ছবি ২- নেপালের ছোট্ট গ্রাম ‘মানেভঞ্জন’। সেই গ্রামেরই মন্দির এটি। কুয়াশা আর মেঘকে আলিঙ্গন করা মন্দিরের রঙ বেরঙের চূড়া আর আশেপাশের রঙিন পতাকা সবকিছুই মুগ্ধ করবে আপনাকে। 
ছবি ৩- যদি ভেবে থাকেন ‘কাঞ্চনজঙ্ঘা’ কেবল তুষার আর মেঘের রাজ্য তবে ভুল করবেন। সূর্যও এখানে তেজ ছড়ায় আপন মহিমায়। সঙ্গী হয়ে ডানা মেলে থাকে সাদা তুলোর মত মেঘমালা। 
ছবি ৪- কেবল স্থানীয় মানুষ আর পর্যটক নয়, এখানে রয়েছে অনেক পাহাড়ী প্রাণীও। এই যেমন এই পাহাড়ি ঘোড়াটি। যেন ‘কাঞ্চনজঙ্ঘা’র প্রহরী হিসাবে নিয়োজিত সে।
ছবি ৫- কালো পাহাড়ের সারি, আর তারপরই উঁকি দেওয়া ‘কাঞ্চনজঙ্ঘা’। নিজ নিজ অবস্থানে দুই’ই সেরা।
ছবি ৬- ‘যদি তোর ডাক শুনে কেউ না আসে তবে একলা চলো রে…’ রবি ঠাকুরের গানের বাস্তবরূপ যেন এই ছবি! পাহাড়ি পথ পার হবার সময় আপনার মনে হবে আর একটু আগালেই বুঝি হাতের নাগালে মিলবে মেঘ। 
ছবি ৭- না, না... দামী কোনো হীরকখণ্ড সাজানো নয়। বরং প্রকৃতির এক দামী সম্পদ ‘কাঞ্চনজঙ্ঘা’ দেখতে পাচ্ছেন আপনি। 
সময় সুযোগ করে ভারত কিংবা নেপাল ভ্রমণে চলে যান আর নিজ চোখে দেখে আসুন ‘কাঞ্চনজঙ্ঘা’র রূপ। এরপর মুখে প্রশান্তির হাসি রেখে বলতে পারবেন, ‘কাঞ্চনজঙ্ঘার রূপ আমি দেখিয়াছি’। ও হ্যাঁ, বাংলাদেশের পঞ্চগড় জেলা থেকেও কিন্তু ‘কাঞ্চনজঙ্ঘা’র দেখা মেলে। 

No comments:

Post a Comment

Bottom Ad [Post Page]