Full width home advertisement

বাছাই খবর

প্রযুক্তি পরামর্শ

অ্যাপস

Post Page Advertisement [Top]

যেভাবে ৫ অক্টোবর হয়ে গেল ১৫ অক্টোবর!

যেভাবে ৫ অক্টোবর হয়ে গেল ১৫ অক্টোবর!
                                                                                  গ্রেগরিয়ান ক্যালেন্ডার

জন্মদিন কত তারিখে? কবে প্রথম প্রিয়জনের সঙ্গে দেখা? আগামী বছরের কোন মাসে ট্যুর দেওয়ার পরিকল্পনা করছেন?— এমন হাজারো প্রশ্নের জবাব মেলাতে চাই ক্যালেন্ডার। নতুন বছরের আগমনের সঙ্গে সঙ্গে নতুন বছরের ক্যালেন্ডার না হলেই হয়। সবকিছু প্ল্যান করার জন্য এর সাহায্য চাই ই চাই। 
কে আবিষ্কার করল এই ক্যালেন্ডার? গোছানো হিসাবে কেন ১২ মাসই রয়েছে ১ বছরে? কবে থেকে শুরু হল ক্যালেন্ডারের ব্যবহার?— অজানা সব প্রশ্নের জবাব জানতে চাইলে আমাদের চলে যেতে হবে ক্যালেন্ডারের পেছনের পাতায় অর্থাৎ ইতিহাসে। 
জুলিয়ান ক্যালেন্ডার- 
কৃষকদের মধ্যেই সবার প্রথম ক্যালেন্ডারের প্রয়োজনীয়তা ধরা পড়ে। ফসল উৎপাদনের নির্দিষ্ট সময় নির্ণয়ের জন্য তারা এর প্রয়োজনীয়তা অনুভব করে। ইতিহাস অনুযায়ী পৃথিবীতে প্রথম ক্যালেন্ডার তৈরির দাবিদার রোমানরা। ৭৫৬ অব্দে পণ্ডিত পণ্ডিফোরাই এটি আবিষ্কার করেন। 
এই ক্যালেন্ডার তৈরি করা হয় চাষাবাদের ওপর ভিত্তি করে। মজার ব্যাপার হল এই ক্যালেন্ডারে মাস সংখ্যা ছিল ১০। প্রবল শীতের সময় ইউরোপে চাষাবাদ বন্ধ থাকতো বলে শীতের দুই মাসকে গণনার বাইরে রাখা হত। শুক্লপক্ষের প্রথম চাঁদ দেখা দিলে শুরু হত মাস গণনা। যার নাম দেওয়া হয় ‘ক্যালেন্দি’। এই ‘ক্যালেন্দি’ শব্দ থেকেই আজকের ‘ক্যালেন্ডার’ শব্দের আবির্ভাব। 
১০ মাসের এই ক্যালেন্ডারে দিন সংখ্যা ছিল ৩০৪। ৭১৩ অব্দে রোমান রাজা নুমপামপিলিয়াস এই ক্যালেন্ডারে জুড়ে দেন বাকি দুই মাস। তবে এখানে ঝামেলা মেটেনি। তখন মাস শুরু হত যেদিন রাত ও দিন সমান অর্থাৎ বর্তমান ক্যালেন্ডারের ২৫ মার্চ থেকে। 
৪৫১ অব্দে রোমের শাসনভার পরিচালনা করতেন ‘দিসেসভিরস’ নামে ১০ জন ম্যাজিস্ট্রেটের একটি পরিষদ। তারাই প্রথম মার্চের পরিবর্তে জানুয়ারি থেকে বছর গণনা শুরু করার নির্দেশ দেন। চালু হতে একটু সময় লাগলেও পৃথিবীর সবদেশেই এটি গ্রহণযোগ্যতা পায়। 
বর্তমান ক্যালেন্ডার-
বর্তমানে আমরা যে ক্যালেন্ডার ব্যবহার করি সেটি মূলত ‘গ্রেগরিয়ান ক্যালেন্ডার’। ১৫৮২ সালে ১৩ তম পোপ জর্জ গ্রেগরী গ্রেগরিয়ান এই ক্যালেন্ডারের প্রচলন করেন। তার নাম অনুসারেই হয় নামকরণ। স্পেন, ইতালি ও ফ্রাস সে বছরই জুলিয়ান ক্যালেন্ডার ছেড়ে গ্রেগরিয়ান ক্যালেন্ডার মানতে শুরু করে। ১৭৫২ সালে গ্রেট বৃটেন, ১৯৫৭ সালের ২২ শে মার্চ ভারত এ ক্যালেন্ডারে যায়। 
ইস্টার ডে সমস্যা- 
সব ঠিকঠাক থাকলেও উত্তর গোলার্ধের সঙ্গে ইস্টারের দিন মিলছিল না। আর তার কারণ হলো, জুলিয়ান ক্যালেন্ডার অনুযায়ী এক বছরে গড়ে ৩৬৫ দশমিক ২৫ দিন বা ৩৬৫ দিন ৬ ঘন্টা কিন্তু মূলত তা হবার কথা ছিল ৩৬৫ দশমিক ২৪২৫ বা ৩৬৫ দিন ৫ ঘন্টা ৪৯ মিনিট ১২ সেকেন্ড। যা প্রায় ১১ মিনিট কম। অর্থাৎ গোলার্ধের সময় সংশোধন প্রয়োজন শুন্য দশমিক ০০২ শতাংশ। 
৫ অক্টোবর থেকে ১৫ অক্টোবর- 
সমস্যা সমাধানে ১৫৮২ সালে ১৩ তম পোপ গ্রগরী ৪ঠা অক্টোবরের পর একেবারে ১৫ অক্টোবর পৌছে যাওয়ার সিদ্ধান্ত নিলেন। অর্থাৎ, মাঝের ১০ দিন বাদ হয়ে যায়। 
আজ তবে কত তারিখ? ৫ অক্টোবর নাকি ১৫ অক্টোবর? বলুন দেখি! 

No comments:

Post a Comment

Bottom Ad [Post Page]