Full width home advertisement

বাছাই খবর

প্রযুক্তি পরামর্শ

অ্যাপস

Post Page Advertisement [Top]

চা বিক্রি করে কোটিপতি এ মার্কিন নারী!

চা বিক্রি করে কোটিপতি এ মার্কিন নারী!
আমেরিকার বাসিন্দা ব্রুক এডি। ২০০২ সালে ভারতে আসেন সামাজিক ন্যায় আন্দোলনে যোগ দিতে। বেড়াতে এসে দু’টি জিনিসের প্রেমে পড়েন এডি। প্রথমটি হল ‘ভক্তি’। যার মানে জীবনে যে পরিস্থিতিই আসুক, নিজের দায়িত্ব পালন আপনাকে করতে হবেই। থাকতে হবে অন্যের প্রতি সম্মানবোধ বা ভক্তি। 
দ্বিতীয় যে জিনিসটির প্রেমে পড়েছিলেন তা হল ‘চা’। পশ্চিম ভারতের এক গ্রামে বেড়াতে গিয়ে প্রথম চায়ের কাপে চুমুক দেন। আদা মেশানো ঝাঁঝালো আর মিষ্টি সে চায়ের ঘ্রাণ আর স্বাদের প্রেমে পড়ে যান এডি। 
তখন থেকেই চা পান করা শুরু। ভিন্ন স্বাদের চা পান করা এডির শখে পরিণত হয়। লক্ষ্য করেন, কেবল চা নয় ভিন্নতা রয়েছে চায়ের কাপেও। কিন্তু চার বছর পর দেশে ফিরে হতাশ হন তিনি। ভারতীয় চায়ের স্বাদ খুঁজে পাননি আমেরিকার কোন ক্যাফেতে। আর তাই অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে নিজেই শুরু করে চা বানানো। নাম দেন ‘ভক্তি-চা’। 
২০০৭ সালের নিজের তৈরি ভারতীয় চায়ের স্টল দিয়ে ব্যবসা শুরু করে এই মার্কিন নারী। এডির বানানো চায়ের প্রাথমিক দিককার ক্রেতা ছিলেন তার পরিবার ও কাছের বন্ধু। ধীরে ধীরে বাড়তে শুরু করে চায়ের জনপ্রিয়তা। চায়ের প্রেমে পড়া এই নারী ছেড়ে দেন নিজের চাকরিও। ২০০৭ সাল থেকে যে ব্যবসা শুরু করেন তিনি, ২০১৮ সালে তার টার্ন ওভার দাঁড়িয়েছে সাত মিলিয়ন ডলার।
অর্থাৎ, চা বিক্রি করে বর্তমানে প্রায় ২০০ কোটির মালিক এই চা-ব্যবসায়ী। ভারতীয় চা কে আমেরিকান মোড়কে বিক্রি করাই তার কাজ। ২০১৭ সালে নিজের ব্যবসার জন্য ‘ভক্তি-চা’ নামে একটি ওয়েবসাইটও খোলেন এডি। 
এডির জনপ্রিয় চায়ের তালিকায় রয়েছে চকোলেট চা, ভক্তি আইসড চা, এর্নাজি বাইটসসহ একাধিক চা। ওয়েবসাইটে ঢু মারলে মিলবে নানারকম চা এবং কেকের রেসিপিও। 

No comments:

Post a Comment

Bottom Ad [Post Page]