Full width home advertisement

বাছাই খবর

প্রযুক্তি পরামর্শ

অ্যাপস

Post Page Advertisement [Top]

আরও যা যা আনলো গুগল

আরও যা যা আনলো গুগল
শুধু ফ্ল্যাগশিপ ফোন নয়, হার্ডওয়্যারের বাজার দখল করতে আরও দুটি পণ্য এনেছে গুগল। সেরা ভয়েস অ্যাসিসট্যান্টের তৈরির খেতাব পেতে তারা অত্যাধুনিক প্রযুক্তির ডুপ্লেক্স এআই ফিচারও উন্মোচন করেছে।
পিক্সেল সিরিজের ফোন ছাড়াও গুগল যেসব পণ্য বাজারে আনছে সেগুলো নিয়েই থাকছে বিস্তারিত।
রেস্টুরেন্টের টেবিলও বুক করবে ডুপ্লেক্স ফিচার। ছবি : দ্য ভার্জ
ডুপ্লেক্স এআই ফিচার
ইভেন্টে গুগল অ্যাসিস্ট্যান্টের ফিচার ডুপ্লেক্স এআই ভয়েস কলিং সিস্টেম উন্মোচন করা হয়েছে। আগামী নভেম্বর থেকে ফিচারটি পিক্সেল ব্যবহারকারীদের ফোনে পৌঁছাতে শুরু করবে। তবে সর্বপ্রথম কোন কোন শহরের নিবাসীরা ফিচারটির আপডেট পাবেন তা জানানো হয়নি।
গত মে মাসে ক্যালিফোর্নিয়ার মাউন্টেন ভিউতে আয়োজিত গুগল আইও সম্মেলনে ফিচারটির কাজ সম্পর্কে কিছু ধারণা দেন গুগলের সিইও সুন্দর পিচাই। সেখানে তিনি জানান, ডুপ্লেক্স প্রযুক্তির মাধ্যমে ফোনে কথা বলে অ্যাপয়েনমেন্ট ঠিক করতে পারবে গুগল অ্যাসিস্ট্যান্ট।
পিক্সেল স্লেট দেখতে যেমন। ছবি : দ্য ভার্জ
পিক্সেল স্লেট
নতুন ট্যাবলেট পিক্সেল স্লেটে অপারেটিং সিস্টেম হিসেবে থাকবে ক্রোম ওএস আর কমান্ড ফলো করতে থাকবে গুগল অ্যাসিস্ট্যান্ট। ১২ দশমিক ৮ ইঞ্চির ট্যাবলেটটিতে আছে ৮ মেগাপিক্সেল রিয়ার ও ফ্রন্ট ক্যামেরা।
ট্যাবটির সামনে ডুয়েল স্পিকার থাকলেও নেই কোনো হেডফোন জ্যাক। এর একদম ওপরে হোম বাটনের সঙ্গেই জুড়ে দেওয়া হয়েছে ফিঙ্গারপ্রিন্ট রিডার। এ কারণে পাসওয়ার্ড না দিয়েই ট্যাবটি খোলা যাবে। ফিঙ্গারপ্রিন্ট রিডারটির নাম দেওয়া হয়েছে পিক্সেল ইমপ্রিন্ট। ট্যাবটি ৪ জিবি, ৮ জিবি ও ১৬ জিবি র‍্যাম সংস্করণে পাওয়া যাবে।
এতে কির্বোড ও স্টাইলাস ব্যবহার করতে হলে আলাদা করে টাকা খরচ করতে হবে। কিবোর্ডের জন্য খরচ হবে ১৯৯ ডলার আর স্টাইলাসের জন্য খরচ হবে ৯৯ ডলার। ট্যাবলেটটির দাম শুরু হবে ৫৯৯ ডলার থেকে। সবচেয়ে দামি সংস্করণটির দাম শুরু হবে ১৫৯৯ ডলার থেকে। এটি কিনলে প্রথম তিন মাস ফ্রিতে ইউটিউব টিভি দেখার সুবিধা পাওয়া যাবে।
নেভি ব্লু রঙে ট্যাবটি বাজারে পাওয়া যাবে এ বছরের শেষ নাগাদ। ট্যাবটি প্রথমে ছাড়া হবে যুক্তরাষ্ট্র, কানাডা ও যুক্তরাজ্যের বাজারে।
হোম হাব কথাও শুনবে আবার গানও শোনাবে। ছবি : দ্য ভার্জ
গুগল হোম হাব
ফাঁস হওয়া তথ্যে আগেই জানা গেছে, গুগলের স্মার্ট ডিসপ্লে হোম হাব বাজারে আসবে ২২ অক্টোবর। তথ্যটি পুরোপুরি সঠিক।
হোম হাব আসলে গুগল অ্যাসিস্ট্যান্টের ভিজুয়াল সংস্করণ। এর এলসিডি ডিসপ্লেটির পর্দা হবে ৭ ইঞ্চি লম্বা। এতে আবহাওয়ার তথ্য, ইউটিউব ভিডিও, গুগল অ্যাসিস্ট্যান্ট ও নেস্ট সিকিউরিটি ক্যামেরার ভিডিও ফুটেজ দেখার ফিচার থাকবে। গুগল ফটোস দেখার সুবিধা থাকলেও এতে কোনো ক্যামেরা থাকছে না। এটি ভিন্ন ভিন্ন মানুষের কণ্ঠস্বর শনাক্ত করতে পারবে।
ডিভাইসটির দাম ধরা হয়েছে ১৪৯ ডলার। সবার প্রথমে এটি পাওয়া যাবে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়াতে। ডিভাইসটি কিনলে এর ব্যবহারকারীরা প্রথম ছয় মাস ফ্রিতে ইউটিউব প্রিমিয়াম ব্যবহার করতে পারবেন।

No comments:

Post a Comment

Bottom Ad [Post Page]