Full width home advertisement

বাছাই খবর

প্রযুক্তি পরামর্শ

অ্যাপস

Post Page Advertisement [Top]

কাজের খোঁজ দেবে ‘Kajkey.com’

কাজের খোঁজ দেবে ‘Kajkey.com’
ঘরে বসেই কাজের কাজী খোঁজার জন্য দিনে দিনে বাড়ছে অনলাইন ভিত্তিক অনেক মাধ্যম। কেউ কাজ খুঁজছেন, আবার কেউবা কাজ করানোর জন্য যোগ্য ব্যক্তি বা প্রতিষ্ঠান খুঁজছেন। তাই চলছে খোঁজাখুজি। আর সেই খোঁজাখুজিকে আরও সহজ করে দিতে উন্মুক্ত হয়েছে দেশীয় ফ্রীল্যান্সিং প্ল্যাটফর্ম www.Kajkey.com।
দূরত্ব ঘুঁচিয়ে দু’পক্ষকে কাছে এনে দেয়ার উদ্দেশ্যেই কিছুদিন আগে যাত্রা শুরু করে সম্পূর্ণ বাংলাভাষায় তৈরি এই ফ্রীল্যান্সিং প্ল্যাটফর্মটি। যেখান থেকে সহজেই দেশ সেরা ফ্রীল্যান্সারদের দিয়ে খন্ডকালীন কাজ করিয়ে নেয়া যাবে বাজেটের মধ্যেই।
ব্যক্তি বা প্রতিষ্ঠান যারা ওয়েবসাইট ডিজাইন, ব্লগ বা টুডি, থ্রিডি এ্যানিমেটেড ভিডিও তৈরি করার জন্য পারদর্শী খুঁজছেন, অন্যদিকে এসব কাজ করে দেয়ার জন্য সুযোগ খুঁজছেন তাদের জন্য দারুন একটি প্ল্যাটফর্ম। এটি তৈরি করেছেন তিন তরুণ উদ্যোক্তা সাব্বির আহমেদ, আহসান আহমেদ এবং আদিব সাজ্জাদ।
মোশন গ্রাফিক্স এনিমেশন, ওয়েবসাইট ডেভেলপমেন্ট, ডিজিটাল মার্কেটিংসহ যেকোন ধরণের কাজের প্রয়োজনে এমপ্লয়ারা পোস্ট করতে পারবেন এখানে। সংশ্লিষ্ট কাজে দক্ষ ফ্রি-ল্যান্সাররা বিড করবেন সেখানে। আর সেখান থেকেই যোগ্য একজনকে বেছে নিয়ে কাজের দায়িত্ব দিতে পারবেন এমপ্লয়ার।
উদ্যোগের বিষয়ে কথা হয় KajKey.com এর কো ফাউন্ডার আহসান আহমেদের সাথে। তিনি বলেন, ‘২০১৭ সালে আমাদের এনিমেশন ফার্ম (EndingScene.com) যাত্রা শুরু করি, তখন থেকেই এনিমেটেড ভিডিও বানানোর জন্য অনেক অফার আসতে থাকে। কাজ শুরুর এক বছরের মধ্যে প্রায় ৩০০০’র বেশী প্রতিষ্ঠান আমাদের নক করেছিল, যাদের মধ্যে আমরা মাত্র ৩০০ ক্লায়েন্ট এর সাথে মিট করতে পেরেছি আর এর মধ্যে ১০০+ ক্লায়েন্ট এর ভিডিও বানাতে সক্ষম হয়েছি। এখন প্রশ্ন হল, বাকী ২৯০০ ক্লায়েন্ট কি করেছেন? প্রমোশনাল ভিডিও তো তাদেরও প্রয়োজন ছিল। মার্কেটের এই গ্যাপটা ফিলাপ করতেই ‘Kajkey.com’ তৈরি করা। অারেকটা ব্যাপার হল, ক্ষুদ্র ব্যবসায়ী বা স্টার্ট আপ প্রতিষ্ঠানগুলোর পক্ষে শুরুতেই অনেক টাকা খরচ করে ভিডিও বা ওয়েবসাইট রিলেটেড ক্রিয়েটিভ কাজগুলো করানো সম্ভব হয়না সবসময়। অন্যদিকে বাংলাদেশে ক্রিয়েটিভ ফ্রীল্যান্সাদের সংখ্যাও কিন্তু নেহাত কম না। এই দুই পক্ষের কথা মাথায় রেখেই প্ল্যাটফর্মটি নিয়ে এসেছি আমরা।’
প্ল্যাটফর্মটির ভাষা নিয়ে প্রজেক্ট ম্যানেজার আদিব সাজ্জাদ বলেন, ‘দেশের বাইরের ইন্টারন্যাশনাল ফ্রীল্যান্সিং প্ল্যাটফর্মগুলোতে ভাষাগত প্রতিবন্ধকতার কারণে দেশের দক্ষ ক্রিয়েটিভ ফ্রীল্যান্সাররা পুরোপুরি সুযোগ করে উঠতে পারে না।। তাই প্ল্যাটফর্মটা বাংলায় রেখেছি আমরা।’
সাইটটির ম্যানেজিং ডিরেক্টর সাব্বির আহমেদ বলেন, ‘বর্তমানে আমাদের প্ল্যাটফর্মে ৩০০০ এর বেশী নিবন্ধিত ফ্রীল্যান্সার আছে আর এ্যাক্টিভ এমপ্লয়ার আছে ১০০০ এর উপরে। প্রতিদিনই জব পোস্ট হচ্ছে এবং প্ল্যাটফর্মের মাধ্যমেই কানেক্টেড হচ্ছে এমপ্লয়ার এবং ফ্রীল্যান্সাররা। ঠিক এই মূহুর্তে আমরা কোন প্রকার কমিশন রাখছি না। তবে জানুয়ারি থেকে আমরা প্রতি ট্রানজেকশনে হয়তো ২০ থেকে ৩০% কমিশন চার্জ করতে পারি, প্ল্যাটফর্মের উপযোগিতা বৃদ্ধির কথা মাথায় রেখে।’
এমপ্লয়ার কিংবা ফ্রি-ল্যান্সার খুব সহজেই সাইন আপ করতে পারবেন এখানে। রেজিস্ট্রেশানের পর দু’পক্ষের স্বার্থরক্ষার জন্য পেমেন্ট ইন্টিগ্রেশান, লিগ্যাল সাপোর্ট আর কাস্টমার কেয়ার প্রতিনিধির সুবিধা সংশ্লিষ্ট আছে এখানে। ভাষা, যোগাযোগ আর অনিশ্চয়তার প্রতিবন্ধকতা দূর করে তাই ‘Kajkey.com’ হতে পারে নতুন এক সম্ভাবনা।

No comments:

Post a Comment

Bottom Ad [Post Page]