Full width home advertisement

বাছাই খবর

প্রযুক্তি পরামর্শ

অ্যাপস

Post Page Advertisement [Top]

বাংলা ভাষায় দক্ষ করতে প্রতিবন্ধীদের জন্য বিশেষ সফটওয়্যার

বাংলা ভাষায় দক্ষ করতে প্রতিবন্ধীদের জন্য বিশেষ সফটওয়্যার
শারীরিক প্রতিবন্ধকতা দূর করে বাংলাভাষায় দক্ষ করতে এবার বাংলা ভাষাভিত্তিক সফটওয়্যার তৈরি করছে সরকার। তথ্যপ্রযুক্তি বিভাগের উদ্যোগে রাজধানীর কারওয়ান বাজারের জনতা টাওয়ার সফটওয়্যার টেকনোলজি পার্কের সভাকক্ষে বৃহস্পতিবার (১১ অক্টোবর) বিশেষ মানুষদের জন্য এই সফটওয়্যার তৈরির কথা জানান ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার।  
প্রকল্পের নামকরণ করা হয়েছে ‘গবেষণা ও উন্নয়নের মাধ্যমে তথ্য প্রযুক্তিতে বাংলা ভাষা সমৃদ্ধকরণ’। সফটওয়্যারটি রূপরেখা প্রণয়নের লক্ষ্যে ‘প্রতিবন্ধীদের জন্য সফটওয়্যার উন্নয়ন বিষয়ক কর্মশালায়’ এ সকল তথ্য জানানো হয়।
কর্মশালায় বলা হয়, এই প্রকল্পের আওতায় প্রতিবন্ধীদের জন্য একটি সফটওয়্যার তৈরি করা হচ্ছে। এর মূল উদ্দেশ্যে হচ্ছে সাইন ল্যাংগুয়েজ, মুখভঙ্গি বা জেসচারকে ইউনিকোড টেক্সটে রূপান্তর এবং তা থেকে অটোমেটিক স্পিচ জেনারেট করা।
প্রতিবন্ধী ব্যক্তিরা এর মাধ্যমে একটি মোবাইল ফোনের ক্যামেরার সামনে বাংলা সাইন ল্যাংগুয়েজ প্রদর্শন করবে। সেই ব্যক্তি তার হাত, হাতের আঙুল, মুখমণ্ডলের নড়াচড়ার মাধ্যমে সাইন ল্যাংগুয়েজ প্রদর্শন করলে তা মোবাইলের অ্যাপ বুঝে নিবে এবং তাকে বাংলা ইউনিকোড টেক্সট হিসেবে প্রদর্শন করবে। পাশাপাশি একই সঙ্গে এই টেক্সট থেকে বাংলা স্পিচ ও জেনারেট হবে।
এর নামকরণ করা হয়েছে ‘অটোমেটিক রিয়েল টাইম বাংলা সাইন-জেসচার ডিটেকশন অ্যান্ড টেক্সট-স্পিচ জেনারেশন সিস্টেম (ভাইস-ভার্সা)’। এটি নির্দিষ্ট কোনো ডিভাইস ডিপেনডেন্ট হবে না। সাধারণ অ্যান্ড্রয়েড মোবাইল বা এই জাতীয় ফোন বা ডিভাইস দিয়ে সহজেই এই কাজ করা যাবে। এমনকি প্রতিবন্ধী ব্যক্তির দৈনন্দিন ও প্রাতিষ্ঠানিক কাজেও এই সফটওয়্যার সাহায্য করবে।

No comments:

Post a Comment

Bottom Ad [Post Page]