Full width home advertisement

বাছাই খবর

প্রযুক্তি পরামর্শ

অ্যাপস

Post Page Advertisement [Top]

স্মার্টফোনে ব্যাটারি ডাউন হচ্ছে? জেনে নিন এ অবস্থা থেকে মুক্তির উপায়

স্মার্টফোনে ব্যাটারি ডাউন হচ্ছে? জেনে নিন এ অবস্থা থেকে মুক্তির উপায়
দূরে কোথাও যাচ্ছেন। জরুরি কোনো ফোন এলো এমন সময় কথার মাঝখানে দেখলেন আপনার ফোনটি বন্ধ হয়ে গেছে। বা গান শুনছেন অথবা ফেসবুক ব্যবহার করতে করতেও ফোনটি বন্ধ হয়ে যেতে পারে। 
সাধারণত অনেক সময় ধরে কথা বললে বা নেট ব্যবহার করলে স্মার্টফোনের ব্যাটারি কমে যায় এবং ব্যাটারি ও  ক্ষতিগ্রস্ত হয়। ব্যাটারির আয়ু কমে যাওয়ার পেছনে আরও কিছু কারণ রয়েছে। 
১) নেটওয়ার্ক সমস্যা 
অনেক জায়গায় আমরা কথা বলতে গেলে বা নেট ব্যবহার করতে গেলে ঠিকভাবে নেটওয়ার্ক পাই না। এই অবস্থা  ব্যাটারির জন্যে বেশ ক্ষতিকর। এ সময় ফোনে নেটওয়ার্ক ফিরে পেতে ফোনকে অতিরিক্ত কাজ করতে হয়। তাই যখন নেটওয়ার্কের বাইরে গেলে ফোনকে এয়ারপ্লেন মোডে দিয়ে রাখলে ব্যাটারি নিরাপদ থাকবে।
২) অ্যাপ অ্যালার্ট      
ফোনে ফেসবুক, ইনস্টাগ্রাম, টুইটারসহ প্রায়ই অনেক অ্যাপ থেকেই অ্যালার্ট পাঠানো হয়। এসব অ্যালার্ট বন্ধ করতে হবে। 
৩) ফোন বদলান
অনেক সময় এক ফোন বেশিদিন ব্যবহার করলে ব্যাটারি আগের মতো কাজ করে না। কোন ফোনের ব্যাটারি যদি তাড়াতাড়ি শেষ হয়ে যায়, তাহলে ফোন পাল্টানোর যেতে পারে।  
৪) ব্লুটুথ ও জিপিএস বন্ধ করতে হবে 
অনেকেই তার ডিভাইসেই সব সময় ব্লুটুথ চালু করে রাখেন। এটাকে অবশ্যই বন্ধ করে দিতে হবে। একই সাথে ফোনের জিপিএসও বন্ধ করতে হবে।  
৫) নিয়ন্ত্রিত তাপমাত্রা 
ফোনটিকে সবসময় আরামায়ক তাপমাত্রায় আরাখতে হবে। কারণ খুব ঠান্ডা বা খুব গরমে ব্যাটারি ক্ষতিগ্রস্ত হতে পারে। এমনকি অনেক সময় ফোন বিস্ফোরিত হতে পারে। তাই ফোনকে খুব ঠান্ডা বা খুব গরম তাপমাত্রায় রাখা থেকে বিরত থাকতে হবে।
৬) আপনি সবসময় ম্যাপ ব্যবহার করছেন
যেসব অ্যাপে ম্যাপ ব্যবহার হয়, সেগুলোতে যাতে সর্বক্ষণ জিপিএস ব্যবহার না করা হয় সে বিষয়ে খেয়াল রাখতে হবে। জিপিএসের কারণে অনেক ব্যাটারি ক্ষয় হয়। তাই সেটিংসে প্রয়োজনীয় সময় বাদে বাকি সময়ে জিপিএস বন্ধ করে রাখতে হবে। 
৭) এয়ারপ্লেন মোডে ফোন রাখা 
অনেকে ছবি তুলতে বা ভিডিও করতে অনেক পছন্দ করেন। এগুলো করলে ফোনের ব্যাটারির ক্ষতি হয়। তাই ছবি তোলা বা ভিডিও করার সময়ে ফোন এয়ারপ্লেন মোডে রাখলে এই ঝামেলা থেকে এড়ানো সম্ভব। 
সুত্র: রিডার্স ডাইজেস্ট

No comments:

Post a Comment

Bottom Ad [Post Page]